দুঃখ সুখে মাখামাখি
একটা জীবন
সারাক্ষন।


তবু চলা দীর্ঘ পথ,
কোথা পাড়-
দেখা নেই তার।


কল্পনায় ভাসা ভাসা,
গড়ে মরমর
ঐ বুঝি ঘর।


নিশ্চিন্তে সব ফেলে
দেহ নিথর।
কিন্তু কি এর পর?


চিহ্ন কো্থাও হলেও হল
স্মৃ্তির সাগর,
বিস্মৃ্তিই ভর।